Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৭ মার্চ ২০২১

মহাপরিচালকের জীবনবৃত্তান্ত

মহাপরিচালকেরজীবনবৃত্তান্ত

 

জনাব মো: শাহজাহান ১৮ ফেব্রুয়ারি ১৯৬৪ খ্রি. নোয়াখালী জেলার চাটখিল উপজেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৮০ সালে চাটখিল পাঁচগাঁও বহুমূখী উচ্চ বিদ্যালয় হতে প্রথম বিভাগে এসএসসি এবং ১৯৮২ সালে ঢাকা কলেজ হতে প্রথম বিভাগে এইচএসসি পাশ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ হতে ১৯৮৫ সালে স্নাতক (সম্মান) এবং ১৯৮৬ সালে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।উভয় ক্ষেত্রে তিনি দ্বিতীয় শ্রেণিতে প্রথম স্থান অর্জন করেন। তিনি ২৩.০২.২০২১ খ্রি. তারিখ জাতীয় জনসংখ্যাগবেষণা ও প্রশিক্ষণইনস্টিটিউট (নিপোর্ট) এরমহাপরিচালক পদে যোগদান করেন।এর পূর্বে তিনি অর্থমন্ত্রণালয়ের অর্থবিভাগে অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

জনাব মোঃ শাহজাহান, বিসিএস (প্রশাসন) ক্যাডারের ৯ম ব্যাচের কর্মকর্তা। তিনি ১৯৯১ সালের ২৬শে জানুয়ারি ক্যাডার সার্ভিসে যোগদানের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। চাক্‌রী জীবনে তিনি সহকারী সচিব হিসেবে খাদ্য মন্ত্রণালয়, আর আর আর্মি কমিশনারের কার্যালয়, কক্সবাজার, সহকারী কমিশনার ও ম্যাজিষ্ট্রেট হিসেবে হবিগঞ্জ, সিনিয়র সহকারী কমিশনার ও প্রথম শ্রেণির ম্যাজিষ্ট্রেট হিসেবে রাজশাহী, দিনাজপুর, মুন্সিগঞ্জ, কমিশনার অফিস ঢাকা, শেরপুর, সিনিয়র সহকারী সচিব হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়, যোগাযোগ মন্ত্রণালয়, জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমী (উপপরিচালক পদে) এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি মাঠ প্রশাসনে কর্মকালীন বিশেষত: রাজশাহী ও দিনাজপুর জেলায় আমলি আদালত ও বিচারক আদালতে অসংখ্য মামলা নিষ্পত্তি ও রায় প্রদান করে বিশেষ কৃতিত্বের স্বাক্ষর রাখেন।জাতীয়পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীতে দায়িত্ব পালন কালে তিনি বিভিন্ন প্রশিক্ষণ কোর্সে কোর্স কারিকুলাম প্রণয়ন এবং জাতীয় গুরুত্বপূর্ণে ইস্যুতে চীফ ইনভেস্টিগেটর হিসেবে গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। তিনি ০৭-০৯-২০০৯ খ্রি.তারিখে উপসচিব পদে পদোন্নতিপান। উপসচিব হিসেবে ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও অর্থবিভাগ, অর্থমন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

জনাব মোঃ শাহজাহান ০৬-০৪-২০১৫খ্রি. তারিখে যুগ্মসচিব পদে এবং ১১-১২-২০১৭ খ্রি.অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পান। তিনি ০৭-১০-২০১২ খ্রি.তারিখ হতে ২২-০২-২০২১ খ্রি. তারিখ পর্যন্ত প্রায় ০৮ বৎসর ০৪ মাস অর্থ বিভাগে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। অর্থবিভাগে দায়িত্ব পালনকালে তিনি সরকারি আর্থিক বিধি-বিধান প্রণয়ন, পরিমার্জন ও সহজীকরণ কাজে নিয়োজিত ছিলেন। তিনি জাতীয় বেতনস্কেল, ২০১৫ প্রণয়নে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। অর্থবিভাগে সুদীর্ঘ সময় কাজ করার সুবাধে তিনি সরকারি কর্মচারীগণের বিভিন্ন প্রকারভাতা, সম্মানী, পেনশন, আনুতোষিক, সাধারণ ভবিষ্য তহবিল, কন্টিবিউটরী ভবিষ্য তহবিল ইত্যাদি বিষয়ে বিশেষ দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন করেন। তিনি পেনশন সহজীকরণ আদেশ, ২০২০ প্রণয়নে মূখ্য ভূমিকা পালন করেন। এ সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির প্রধান হিসেবে উক্ত আদেশের খসড়া প্রণয়নে তিনি সবিশেষ অবদান রাখেন। এছাড়া তিনি সাধারণ ভবিষ্য তহবিল বিধিমালা ১৯৭৯ এর বাংলা ভার্সন প্রণয়ন করেন যা পরবর্তীতে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বাংলা ভাষা বাস্তবায়ন কোষ কর্তৃক প্রমিতকরণ করাহয়। তিনি সরকারি টেলিফোন নীতিমালা ২০১৮ প্রণয়ন কমিটির একজন সদস্য হিসেবে উক্ত নীতিমালার পরিবর্তন পরিমার্জন ও আধুনিয়কায়নে বিশেষ অবদান রাখেন। তিনি বিসিএস (ইকোনমিক) ক্যাডারকে বিসিএস (প্রশাসন) ক্যাডারের সাথে একিভূতকরণ কমিটির একজন সদস্য হিসেবে কমিটিকে বিভিন্নভাবে পরামর্শ ও মতামত দিয়ে উক্ত একিভূতকরণ কার্যক্রমকে সর্বাত্মক সহায়তা প্রদান করেন।

জনাব মোঃ শাহজাহান দেশ-বিদেশে বিভিন্ন বিষয়ে প্রায় ৪০টি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন। তিনি দেশে বুনিয়াদী, আইন ও প্রশাসন, পল্লীউন্নয়ন, বিসিএস অরিয়েন্টেশন (বিএমএ), ভূমিপ্রশাসন প্রশিক্ষণ, বিশেষ আইন ও প্রশাসন, বাজেটিং এন্ড একাউন্টিং সিস্টেম, ফিটলিষ্ট ভূক্ত ইউএনওদের অরিয়েন্টেশন, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট, বিল্ডিং এসেনসিয়াল স্কিলস ইন ট্রেইনিং, জেন্ডার এন্ড ডেভেলপমেন্ট এন্ড কারিকুলাম, কম্পিউটার বেসিক, পাবলিক প্রকিউরমেন্ট কোর্স, চেঞ্জ ম্যানেজমেন্ট, ম্যাট-২ কোর্স, এডভান্স কোর্স ফর এডমিনিষ্ট্রেশন এন্ডডেভেলপমেন্ট, ই-ফাইল ম্যানেজমেন্ট সিস্টেম, সিনিয়র ষ্টাফ কোর্স, পলিসি প্লানিং এন্ড ম্যানেজমেন্ট, পলিসি ফর্মুলেশন, ই-গভারনেন্স এন্ড আইসিটি ইত্যাদিপ্রশিক্ষণ কোর্স সমূহে অংশ গ্রহণ করেন।

 

তিনি ভারতের শ্রীরাম ইনস্টিটিউট অব টেকনোলোজিতে ইংলিশ অফিস অটোমেশন টেকনিকস কোর্স, থাইল্যান্ডের এআইটিতে প্রজেক্ট মনিটরিং এন্ড ইভালুয়েশন, ভিয়েতনামের ন্যাশনাল একাডেমি অব পাবলিক এডমিনিষ্ট্রেশন-এ এডমিনিষ্ট্রেশন এন্ড ডেভেলপমেন্ট ইন ভিয়েতনাম,ইউকে-তে ম্যানেজমেন্ট এট দ্যা টপ-২, স্টেজ-২, ভারতের আইএমএফ কর্তৃক আয়োজিত বাজেটারি ফোরকাস্টিং আন্ডার সিভিয়ার ডাটা কনস্ট্রেইন্টস এন্ড মাইক্রো ইকোনমিক ভোলাটিলিটি,  সাউথ কোরিয়ায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক কর্তৃক আয়োজিত রেজিওনাল ইকোনমিক এন্ড ফাইনান্সিয়াল মনিটরিং, ইন্টারন্যাশনাল মনিটরিং ফান্ড কর্তৃক আয়োজিত ফাইনান্সিয়াল প্রোগ্রামিং এন্ড পলিসিস (অনলাইন কোর্স), সিংগাপুরে আইএমএফ কর্তৃক আয়োজিত ফাইনান্সিয়াল স্ট্যাবিলিটি, সিস্টেমিক রিস্ক এন্ড ম্যাক্রো প্রুডেনশিয়াল পলিসি, ইতালির আইটিসি-আইএলওতে প্রফেশনাল ডেভেলপমেন্ট প্রোগ্রাম এবং ইউএস ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্টেশন কর্তৃক কম্বোডিয়ায় আয়োজিত বেস্ট প্রাকটিসেস ইন ডেভেলপিং এন্ড ম্যানেজিং পাবলিক-প্রাইভেট পার্টনারশীপস কোর্সসমূহে অংশগ্রহণ করেছেন।

এছাড়া তিনি দেশে-বিদেশে অসংখ্য ওয়ার্কশপ ও সেমিনারে অংশগ্রহণ করেছেন। সরকারি কাজের উপলক্ষ্যে তিনি ইংল্যান্ড, স্কটল্যান্ড, ভিয়েতনাম, পর্তুগাল, সিংগাপুর, মালয়েশিয়া, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, পাকিস্তান ও ইতলীসহ বিভিন্ন দেশ সফর করেছেন।

 

জনাব মোঃ শাহজাহান একজন প্রশিক্ষক হিসেবে দেশের প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহে নিয়মিত বক্তব্য দেন । তাঁর আওতাধীন সরকারি কাজে শৃংখলা ও গতিশীলতা আনয়নে নিরলস শ্রম দিয়ে যাওয়াই তাঁর ব্রত।


Share with :

Facebook Facebook